সৌদি নারীদের হুইল দখল ও এমবিএস এর ভিশন ২০৩০!

দীর্ঘ প্রতীক্ষার অবসান। সৌদি ভিশন ২০৩০ এমবিএস (MBS) এর আরেকটি প্রধান উন্নয়ন হচ্ছে নারীদের গাড়ি চালানোর ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়া। অদ্য ২৪ জুন থেকে সৌদি আরবে নারীরা চাকা দখল করতে পারবেন।

সৌদি বিশ্ববিদ্যালয় গত ২ দিন আগে নারীদের গাড়ি চালনার প্রভাব সম্পর্কে জরিপ চালায়।

সৌদি নারীদের ড্রাইভিং কাছাকাছি পৌঁছানোয়, দীর্ঘ প্রতীক্ষিত দিন নিয়ে, লস এঞ্জেলেস থেকে সৌদি প্রবাসী আমেরিকান গায়িকা তামতাম গত ২১ জুন ২০১৮ “ঐতিহাসিক ২৪ শে জুন ২০১৮” উপলক্ষ চিহ্নিত করে একটি গান গেয়েছেন।

Singer Tamtam " A Road Song for Saudi Women "

তার গানে এই শব্দগুলি অন্তর্ভুক্ত করে: “আমরা জানি যে আমরা কি চাই, আমরা এটা আমাদের সময় জানি, গত অনুভূতিগুলো ছেড়ে দিন, আগামীকাল আমার, আমরা ড্রাইভ পেয়েছি” – প্রস্তাবিত হচ্ছে যে এটি এগিয়ে যাওয়ার সময় এবং একবার ফিরে তাকানোর সময়।

গত ২১ জুন সৌদী আরবের মুকুট রাজকুমার হিসাবে মোহাম্মদ বিন সালমান ১ বছর পার করলেন। যুবরাজ সালমান সৌদি আরবসহ আরব ওয়ার্ল্ড, ইউরোপ, আমেরিকাতে এমবিএস (MBS) নামে পরিচিত।

MBS

তিনি সৌদি ভিশন ২০৩০ নামে পরিচিত সামাজিক ও অর্থনৈতিক সংস্কারের একটি বিস্তৃত পরিকল্পনার স্থপতি, যার লক্ষ্য হল সৌদির অর্থনীতির বৈচিত্র্য বহন করা এবং তেলের আয়ের উপর নির্ভরতা কমানো।

ভিশন ২০৩০ এর পরিকল্পনা অনুযায়ী সংস্কারের মধ্যে রয়েছে সিনেমা দেখার জন্য এবং উভয় যুগলকে কনসার্টে অংশগ্রহণ করার জন্য উন্মুক্ত করে দেওয়া।

মুকুট প্রিন্স এর দৃষ্টি ২০৩০ সংস্কার পরিকল্পনা কর্মীদের মধ্যে প্রায় এক-তৃতীয়াংশ নারীদের উন্নীত করা।

সৌদির ভিশন ২০৩০ বিষয়ে ওআইসি প্রধান বলেন, সবচেয়ে উল্লেখযোগ্য অর্জন ছিল ইসলামী মিলিটারি কাউন্টার টেরোরিজম কোয়ালিশন। ভিশন ২০৩০ সৌদি অ-তেল নির্ভর অর্থনীতিকে চাঙ্গা করতে এবং রেড সী, Qiddiya ও NEOM, ভবিষ্যত মেগা সিটির উন্নয়ন। বিনিয়োগকারীদের আকর্ষণ এবং রাজ্যের পর্যটন খাত উন্নয়ন।

সাম্প্রতিক বছরগুলোতে ক্রাউন প্রিন্স সরকারের প্রতিচ্ছবি হয়ে উঠেছে সংস্কার, মডার্নাইজেশন ও পরিবর্তন।

 

Advertisements

Leave a Reply