জীবনকে বদলে দেওয়ার মত ড. বিলাল ফিলিপসের ১০ উক্তি

জীবনকে বদলে দেওয়ার মত ড. বিলাল ফিলিপসের ১০ উক্তি
.
ড. আবু আমিনাহ বিলাল ফিলিপস। ইসলাম ধর্মের একজন নিবেদিত প্রচারক। ১৯৪৬ সালের ৬ জানুয়ারি জ্যামাইকায় এক খ্রিস্টান পরিবারে তার জন্ম। বড় হন কানাডায়। জন্মসূত্রে নাম ছিল ডেনিস ব্র্যাডলি ফিলিপস।
.
১৯৭২ সালে তিনি ইসলাম ধর্ম গ্রহণ করেন। মুসলিম হওয়ার পর মদীনার ইসলামী বিশ্ববিদ্যালয়ে ইসলামিক থিওলজিতে সর্বোচ্চ ডিগ্রি অর্জন করেন। বর্তমানে তিনি কাতারে বসবাসরত আছেন।
.
ড. আবু আমিনাহ বিলাল ফিলিপসের বিখ্যাত উক্তিগুলোর মধ্য থেকে এখানে ১০টি তুলে ধরা হল-
.
১. ফর্সা আর সৌন্দর্য কখনোই এক কথা নয়। ফর্সা কেবল চামড়ার মধ্যে ফুটে উঠলেও সৌন্দর্য ফুটে উঠতে প্রয়োজন আল্লাহর আনুগত্য ও উত্তম চরিত্র।
.
২. আমরা যা শিখছি তা যদি আমাদের বিশ্বাসের উপর কোনো প্রভাব ফেলতে না পারে, আল্লাহর কাছাকাছি আমাদের নিয়ে যেতে না পারে, আমাদের বিশ্বাসকে আরো মজবুত করতে না পারে- তাহলে এর অর্থ হচ্ছে আমাদের উদ্দেশ্যে, নিয়তে ভুল আছে।
.
৩. আপনি যেদিন উপলব্ধি করবেন ইসলামের জন্য কী বিশাল পরিমাণ কাজ করা প্রয়োজন অথচ হাতে কতটা কম সময়, সেদিন বুঝতে পারবেন ছুটির দিন কাটানোর মতো কোনো সময় নেই।
.
৪. আপনার জীবনের জন্য আপনার পরিকল্পনা থেকে আল্লাহর পরিকল্পনাই উত্তম।
.
৫. যেখানে আপনি আল্লাহর কাছে প্রার্থনা করছেন, সেখানে চিন্তিত হওয়ার কোনো মানে হয় না। প্রয়োজন শুধু একটু ধৈর্যধারণ করা…।
.
৬. আপনি কি মনে করছেন এমন কেউ নেই যাকে আপনার ব্যক্তিগত কথা ও দুশ্চিন্তাগুলো শেয়ার করবেন? তাহলে আপনি শ্রেষ্ঠ শ্রবণকারীর আল্লাহ তা’আলাকেই ভুলে গেছেন।
.
৭. আপনি যাই করেন না কেন এই দুনিয়ার মানুষদের সন্তুষ্ট করতে পারবেন না। তাই দুনিয়ার সব মানুষকে খুশি করার মিথ্যা আশা ছেড়ে তাদের সৃষ্টিকর্তাকে খুশি করতে চেষ্টা করুন।
.
৮. একাকীত্ব সবসময়ই একটু বিরক্তিকর মনে হয়। তবে যে তাঁর প্রভুর (আল্লাহর) আনুগত্য করে সে কখনো একাকীত্ব অনুভব করে না।
.
৯. মুসলিম হিসেবে জন্মগ্রহণের চেয়ে মুসলিম হিসেবে মৃত্যুবরণ করতে পারাটাই অধিক গুরুত্বপূর্ণ।
.
১০. আল্লাহর পক্ষ হতে নির্ধারিত প্রতিটা বিষয়ই আপনার প্রতি সুবিচার। প্রয়োজন শুধু আপনাকে তাঁর প্রতি আস্থাশীল ও নির্ভরশীল হওয়া এবং তাঁরই উপর ভরসা করা।

Advertisements

Leave a Reply